আজ রবিবার, ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

জাতীয় সংসদ নির্বাচনে হিসেব পাল্টালে

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি অংশগ্রহণ করবে কি করবে না, তা এখনও নিশ্চিত না। তারপরও গোপনে গোপনে বিএনপির সম্ভাব্য প্রার্থীরা প্রস্তুতি নিতে শুরু করেছে। প্রতিটি আসনেই সম্ভাব্য প্রার্থীর তালিকাও কম নয়। এ নিয়ে আবার নেতায় নেতায় দ্বন্দ রয়েছে। তাদের পাশাপাশি রাজনৈতিক মহল থেকে শুরু করে সাধারণ মহলেও সম্ভাব্য প্রার্থী নিয়ে নানা ধরণের হিসেব নিকেষ কষা হচ্ছে।

এদিকে এবারের নির্বাচনে যদি বিএনপি অংশগ্রহণ করে তাহলে নারায়ণগঞ্জ-৪ আসনে কে হতে পারেন উপযুক্ত প্রার্থী, এ নিয়ে নানা জল্পনা-কল্পনা চলছে বিভিন্ন মহলে। এসব আলোচনার পাশাপাশি রয়েছে নানা গুঞ্জনও।

সূত্র বলছে, নারায়ণগঞ্জ-৪ আসনে বিএনপি থেকে অনেকেই মনোনয়ন পাওয়ার আশায় নিজ নিজ অবস্থান থেকে কাজ করে চলেছেন। তবে, প্রার্থী তালিকায় অনেকের নাম উঠে আসলেও শামীম ওসমানের সঙ্গে শক্ত প্রতিদ্বন্দ্বী হিসেবে জেলা বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য মুহাম্মদ গিয়াসউদ্দিনকেই যথাপোযুক্ত বলেই মনে করা হচ্ছে। শামীম ওসমানের বিপরীতে তার বিকল্প শক্তিশালী প্রার্থী দ্বিতীয় আরেকজনও নেই বলে মনে করা হচ্ছে। কিন্তু শেষ পর্যন্ত এই আসনে যদি শামীম ওসমান প্রার্থী না হয়ে তার ছেলে অয়ন ওসমান প্রার্থী হোন, তখন কি গিয়াসউদ্দিন অয়ন ওসমানের সঙ্গে প্রতিদ্ব›িদ্বতায় আসবে কিনা, এ নিয়ে অনেকেই সন্দিহান।

ধারণা করা হচ্ছে, শেষমেশ যদি অয়ন ওসমান প্রার্থী হয় তাহলে একই আসন থেকে গিয়াসউদ্দিনে পরিবর্তে তারই ছেলে কেন্দ্রীয় কৃষকদলের নির্বাহী কমিটির সদস্য এবং জেলা কৃষক দলের সদস্য সচিব মুহাম্মদ কায়সার রিফাতকে প্রার্থী করা হতে পারে। ভবিষ্যতে এমপি নির্বাচনের জন্যই রাজনীতির মাঠে সেভাবেই নিজেকে তৈরি করছেন রিফাত। ইতোমধ্যে তিনি সে স্বাক্ষর রাখতেও শুরু করেছেন। আগামীতে নারায়ণগঞ্জের রাজনীতিতে কায়সার রিফাত যে একজন ফ্যাক্টর হয়ে উঠবেন তা এ তরুণ রাজনীতিকে নেতৃত্বই সে আভাস দিচ্ছে।

সূত্র বলছে, অয়ন ওসমান যদি আওয়ামী লীগের প্রার্থী হোন তাহলে তার পিছনে ভোটের রাজনীতিটা শামীম ওসমানই করবেন। সে অর্থে প্রার্থী অয়ন ওসমান হলেও নির্বাচনটা মূলত শামীম ওসমানই করবেন। একই অবস্থা দেখা যেতে পারে গিয়াসউদ্দিনের ক্ষেত্রেও। অয়ন ওসমানের বিপরীতে গিয়াসউদ্দিনের মত দক্ষ ঝানু রাজনীতিবীদের প্রতিদ্ব›িদ্বতা না করার সম্ভাবনাটাই বেশি। সে হিসেবে অয়নের বিপক্ষে শক্ত প্রতিপক্ষ হতে পারেন কায়সার রিফাত। তবে, রিফাত প্রার্থী হলেও নির্বাচনটা কিন্তু গিয়াসউদ্দিনই করবেন। ভোটের অঙ্কটা বেশ ভালোই জানেন এই প্রবীণ রাজনীবীদ। সে হিসেবে মাঠের প্রার্থী অয়ন ও রিফাত হলেও নির্বাচনের মূল লড়াইটা কিন্তু শামীম ওসমানের সাথে গিয়াসউদ্দিনের হবে। তবে, শেষ পর্যন্ত কি হতে পারে, কি হবে, তা এখন দেখার বিষয়।

স্পন্সরেড আর্টিকেলঃ